একমালিকানা কারবারের বৈশিষ্ট্য Features of Sole proprietorship Business

একমালিকানা কারবারের বৈশিষ্ট্য (Features of Sole proprietorship Business )


● একক মালিকানা ও নিয়ন্ত্রণ (Single Ownership and One-Man Control) :
একমালিকানা কারবারে মালিক সর্বদাই একজন হবেন। যেহেতু, একমালিক কেন্দ্রিক প্রতিষ্ঠান তাই কারবারের রূপ নির্বাচন থেকে মূলধন সংগ্রহ, মূলধন সংগ্রহ থেকে উৎপাদন, উৎপাদন থেকে বিপণন এবং পরিচালনা সবই একা মালিককে করতে হয়। পিটারসন ও প্লাউম্যান (Peterson and Plowman)-এর মতে, এক মালিকানা কারবার এমন একটি কারবার যার মালিকানা ও ব্যবস্থাপনা একজন ব্যক্তির ওপর ন্যস্ত থাকে। কারবারের সব ক্ষতি বা বিপর্যয়ের ঝুঁকি বহন এবং কারবারি কার্যকলাপের ফলে অর্জিত মুনাফা ভোগ তিনিই করেন। অপর এক কারবার বিশেষজ্ঞ গেস্টেনবার্গ (Gestenberg)-এর মতে, মালিকই সব কিছুর মালিক, সমস্ত ঝুঁঝুঁকিই তার (The proprietor owns all, risks all.)।

Features of Sole proprietorship Business

 

● আইনগত মর্যাদা (Legal Status) : একমালিকানা কারবারের পৃথক আইনগত সত্তা নেই। এক্ষেত্রে কারবার ও মালিক অভিন্ন, মালিকের সত্তাই প্রতিষ্ঠানের সত্ত হিসেবে বিবেচিত হয়।


● স্থায়িত্ব (Stability): একমালিকানা কারবারের স্থায়িত্ব মালিকের কর্মক্ষমতা, দক্ষতা ও ইচ্ছার ওপর নির্ভর করে।


● ব্যবস্থাপনা (Management) :
কারবারের পরিচালনা ও ব্যবস্থাপনার দায়িত্ব মালিককেই বহন করতে হয়। তাই একমালিকানা কারবারের সাফল্য বা ব্যর্থতা মালিককের ওপরেই বর্তায়। ছোটোই সুন্দর যদি তার ব্যবস্থাপনা ভালো হয় (Small is beautiful, if it is managed properly. I একমালিকানা কারবার একক মালিকানায় গড়ে ওঠে বলে সাধারণত ছোটো হয়ে থাকে। কিন্তু একমালিকানা কারবারের সাফলা বা ব্যর্থতা ব্যবস্থাপনার সাফল্য বা ব্যর্থতার ওপর নির্ভর করে। উইলিয়াম বাসেট (William Basset)-এর মতে, একমালিক নিয়ন্ত্রণ পৃথিবীর মধ্যে সবচেয়ে ভালো যদি সেই ব্যক্তি যথেষ্ট যোগ্যতাসম্পন্ন হন (The one man control is the best in the world, if that one-man is big enough to manage everything.) 


● অসীম দায় (Unlimited Liability) :
অবিভক্ত ঝুঁকি ও একক মুনাফা প্রাপ্তির সুযোগ থাকে বলে অসীম দায়ের উদ্ভব ঘাটে। একমালিকানা কারবারি প্রতিষ্ঠানের দায় সম্পদ দ্বারা সীমাবদ্ধ থাকে না। বরং সীমাহীন দায়ে পরিণত হয়।

 


একমালিকানা কারবারের সুবিধা (Merits of Sole proprietoship Business)


● সহজ গঠন (Easy Formation) : একমালিকানা কারবারের গঠন মালিকের ইচ্ছা ও সামর্থ্যের ওপর নির্ভরশীল। আইনগত আনুষ্ঠানিকতার প্রয়োজন নেই।


● দ্রুত সিদ্ধান্ত গ্রহণ (Quick Decision Making) : একক মালিকানা ও পরিচালনার অধীন থাকে বলে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ ও কার্যকর করার সুযোগ থাকে।


● গোপনীয়তা (Secrecy) : একক মালিকানা ও পরিচালনায় থাকে বলে তথ্যের গোপনীয়তা রক্ষা করা সম্ভব।


● সুনাম (Goodwill) : কারবারের সন্তু ও মালিকানার সন্তা অভিন্ন হওয়াতে মালিক নিষ্ঠার সঙ্গে কাজ করে সুনাম অর্জন করেন।


● মুনাফা বৃদ্ধি (Increase in Profit) : কারবারের অর্জিত মুনাফা সবটাই মালিক ভোগ করেন বলে মালিকের মুনাফা অর্জনের স্পৃহা বাড়তে থাকে। কর্মচারীদের সঙ্গে সম্পর্ক (Relation with Employee) : মালিক ও কর্মচারীদের মধ্যে প্রত্যক্ষ যোগাযোগ থাকে বলে বিরোধের সম্ভাবনা কম এবং নমনীয়তার নীতি গ্রহণ করা সম্ভবপর হয়।

proprietorship Business

 

● মূলধন সংগ্রহ (Source of Captal) : কারবার গঠন, পরিচালনা ও সম্প্রসারণের সমস্ত মূলধন মালিককেই সংগ্রহ করতে হয়।

 

একমালিকানা কারবারের অসুবিধা (Limitations of Sole proprietorship Business)


● সীমিত মূলধন (Limited Capital) : একক মালিকানায় সংগৃহীত হয় বলে মূলধনের পরিমাণ সীমিত হয়।


● সীমাহীন দায় (Unlimited Liability) : একক মালিকানায় সীমাহীন দায় থাকে বলে সমস্ত দায় মালিককেই বহন করতে হয়।


● স্থায়িত্বের অনিশ্চয়তা (Uncertainity in Stability) : একজনই মালিক বলে তার সিদ্ধান্তের ওপর যেমন স্থায়িত্ব নির্ভর করে তেমনি মালিকের মৃত্যুতে কারবারের অবলুপ্তি ঘটে। মার্শাল মনে করেন, মালিকের গুণাবলি সর্বদাই সন্তান-সন্ততির মধ্যে প্রবাহিত হয় না।


● সীমিত কর্মশক্তি (Limited Power) : একক মালিকের কর্মক্ষমতার সীমা আছে। একক মানুষ সেই সীমা কিছুতেই অতিক্রম করতে পারে না। ও মালিকের স্বেচ্ছাচারিতা (Dictatorship of Owner) : একক মালিকানার দরুন মালিকের কৃতকর্মের ফল কারবারকে ভোগ করতে হয়। মালিক স্বেচ্ছাচারী হলে দায়ভার কারবারের ওপর বর্তায়।