শিল্প, ব্যাবসা ও বাণিজ্যের মধ্যে পারস্পরিক সম্পর্ক Inter Relationship among Industry, Trade and Commerce

শিল্প, ব্যাবসা ও বাণিজ্যের মধ্যে পারস্পরিক সম্পর্ক [Inter Relationship among Industry, Trade and Commerce ]
 

শিল্প, ব্যাবসা, বাণিজ্য ও বাণিজ্য সহায়ক কার্যাবলি আলাদা হলেও পরস্পরের সঙ্গে সম্পর্কযুক্ত। শিল্প উৎপাদনের কাজ করে, ব্যাবসা সেই উৎপাদিত সামগ্রী উৎপাদকের কাছ থেকে কিনে ভোগকারীর কাছে বিক্রি করে। শিল্পেরজন্য উপকরণ সংগ্রহে সাহায্য করে উৎপাদন সচল রাখা এবং উৎপাদিত পণ্য সামগ্রী ভোগকারীর কাছে প্রেরণ করা হল ব্যাবসার কাজ। শিল্প ও ব্যবসার কাজে সমস্ত বাধা অপসারণের কাজই হল ব্যাবসা সহায়ক কাজ।

Inter Relationship among Industry, Trade and Commerce


● পারস্পরিক সম্পর্ক (Inter Relationship) : শিল্প, ব্যাবসা ও বাণিজ্যের কাজের মধ্যে নিবিড় সম্পর্ক বর্তমান। শিল্প উৎপাদন করে, ব্যাবসা উৎপাদিত পণ্য বিক্রি করে এবং বাণিজ্য ক্রয়বিক্রয়ে সহায়তা করে। শিল্প ও বাণিজ্য একে অপরের সহায়ক ও পরিপূরক।

● পারস্পরিক নির্ভরশীলতা (Inter Dependence) : শিল্প, ব্যাবসা ও বাণিজ্য ভিন্ন ভিন্ন কাজ হলেও পারস্পরিকভাবে নির্ভরশীল। ব্যাবসা ও বাণিজ্য ছাড়া যেমন শিল্প অসম্ভব, তেমনি ব্যাবসা শিল্প ও বাণিজ্য ছাড়া বা বাণিজ্য শিল্প ও ব্যাবসা ছাড়া চলতে পারে না। 

● পারস্পরিক সহযোগিতা (Inter Co-operation) : শিল্প আকারগত, উপযোগিতা, ব্যাবসা স্থানগত উপযোগিতা এবং বাণিজ্য সেবাগত উপযোগিতা সৃষ্টি করে। শিল্প, ব্যাবসা ও বাণিজ্যের পারস্পরিক সহযোগিতার ফলে উৎপাদন, বিনিময় ও বণ্টন সম্ভবপর হয়েছে।

● সামগ্রিক ব্যবস্থা (Total System) : শিল্প, ব্যাবসা ও বাণিজ্য একটি একীভূত সামগ্রিক ব্যবস্থা এবং পরস্পর সংলগ্ন ও পরস্পর নির্ভরশীল। শিল্প, ব্যাবসা ও বাণিজ্য একই সূত্রে আবদ্ধ।

● একই সূত্রে বাঁধা (Link with Eachother) : শিল্প, ব্যাবসা ও বাণিজ্য একই সূত্রে গ্রথিত। কারবার


কারবারি ঝুঁকি [Business Risk]


‘ঝুঁকি ও অনিশ্চয়তা’ (Risk and Uncertainity) কারবারি জগতে পরিচিত শব্দযুগল। 1921 খ্রিস্টাব্দে ফ্রাঙ্ক নাইট (Frank Knight) প্রথম ঝুঁকি ও অনিশ্চয়তার পার্থক্য করেন। ঝুঁকি বলতে বোঝায়, যা কিছুটা হলেও পূর্বের থেকে অনুমান করা যায়। অনিশ্চয়তা বলতে বোঝায় অনিশ্চিত ঘটনা যা পূর্বের থেকে অনুমান বা বর্ণনা করা অসম্ভব। নাইট মনে করেন বুঝুঁকি হল, 'unknown outcomes whose odds of happening can be measured or at least learned about' কিন্তু অনিশ্চয়তা হল 'uncertain events that do not even know to describe' সি. ও. হার্ডি (CO. Hardy)-র মতে, "Business Risk may be defined as uncertainty in regard to cost, loss or damage". কারবারি ঝুঁকির প্রকৃতি (Nature of Business Risk) ক্লার্ক ও ক্লার্ক (Clark and Clark) কারবারের তিন ধরনের ঝুঁকির কথা বলেছেন।

 

Trade and Commerce


● অর্থনৈতিক ঝুঁকি ( Economic Risk) : বাজারের অবস্থার পরিবর্তনের জন্য যে ঝুঁকির সৃষ্টি হয় তাকে অর্থনৈতিক ঝুঁকি বলে। উদাহরণ : চাহিদার পরিবর্তনের জন্য, প্রতিযোগিতার অবস্থানের পরিবর্তনের জন্য, দেশের আর্থিক নীতির পরিবর্তনের জন্য, আন্তর্জাতিক অর্থনৈতিক অবস্থার পরিবর্তনের জন্য।

 

● প্রাকৃতিক ঝুঁকি (Physical Risk) : প্রাকৃতিক ঘটনার ফলে যে ঝুঁকির সৃষ্টি হয় তাকে প্রাকৃতিক ঝুঁকি বলে। উদাহরণ : বন্যা, খরা, ভূমিকম্প, সাইক্লোন, সুনামি ইত্যাদি।

 

● মানবিক ঝুঁকি (Human Risk) : ব্যক্তি বা প্রতিষ্ঠান থেকে যে ঝুঁকির সৃষ্টি হয় তাকে মানবিক ঝুঁকি বলে। উদাহরণ : ব্যবস্থাপনার অদক্ষতা, কর্মীদের অদক্ষতার ফলে প্রতিটি কারবারকে ঝুঁকি বহন করতে হয়। 'No risk no gain' (ঝুঁকি নেই লাভ নেই)। ঝুঁকি ছাড়া লাভ অসম্ভব। ঝুঁকি বহন কারবারের একটি মূলগত বৈশিষ্ট্য।


কারবারি ঝুঁকির বৈশিষ্ট্য (Features of Business Risk)


● ঝুঁকি কারবারের অপরিহার্য উপাদান (Risk as Essential Element of Business) : কোনো কারবারই ঝুঁকি ছাড়া কাজ করতে পারে না। ব্যাবসায় অনিশ্চয়তা থাকবেই। অর্থসংস্থান, উৎপাদন ও বিপণন তিনটি পর্যায় যেমন ঝুঁকিপূর্ণ তেমনি অনিশ্চিত।
 

● মুনাফা ঝুঁকির পুরস্কার (Profit is the Reward of Risk) : কারবার-জমি, শ্রম, মূলধন, সংগঠন ও উদ্যোক্তার নিরলস পরিশ্রমের ফলে গড়ে ওঠে। জমির জন্য খাজনা, শ্রমের জন্য মজুরি, মূলধনের জন্য সুদ বা লভ্যাংশ এবং সংগঠনের জন্য বেতন প্রদান করা হয়। কিন্তু উদ্যোগপতি যে উদ্যোগ গ্রহণ করেন সেই ঝুঁকিপূর্ণ ও অনিশ্চিত ভবিষ্যৎ থেকে তিনি যা প্রত্যাশা করেন তা হল মুনাফা।


● অনিশ্চয়তা ব্যাবসায়িক ঝুঁকির সঙ্গে সম্পর্কিত (Uncertainty is Associate with Business Risk) : ভবিষ্যৎ সর্বদা অনিশ্চিত। অনিশ্চয়তা বর্ণনা করা বা নির্ণয় করা যায় না বলে বিমার সাহায্য নেওয়া হয়। অগ্নিবিমা, নৌ-বিমা, গাড়িবিমা ভবিষ্যৎ কিছুটা হলেও সুরক্ষিত রাখে। বিমা কোম্পানিগুলি করে। যার অর্থ বহু 'Law of inertia of large number'-এর উপর ভিত্তি করে বিমাতে অংশগ্রহণ কোম্পানি বিমার আওতায় এলেও স্বল্পসংখ্যক কারবারকে ক্ষতিপূরণ দিতে হয়। কোম্পানির ভবিষ্যৎ সুরক্ষিত থাকে। বিমা ব্যাবসাও প্রসারিত হয়।