পেশার সংজ্ঞা/বৈশিষ্ট্য Definition Features & of Business Profession

পেশার সংজ্ঞা [Definition of Business Profession]


বিশেষ শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে স্বাধীন জীবিকা অর্জনের বৃত্তিকে পেশা বলে। ম্যাকফারল্যান্ড (McFarland)-এর মতে, পেশা হল একটি জীবিকার উপায় যা বিশেষায়িত শিক্ষার উপর দণ্ডায়মান এবং যার সাফল্যের পরীক্ষা অর্জিত লাভের সাহায্যে নয়, সেবার দ্বারা বিচার্য।

Definition Features & of Business Profession

 

* বিশেষীকৃত জ্ঞান (Specialised Knowledge) : ডাক্তার (MBBS, MD), চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট (CA), কস্ট অ্যাকাউন্ট্যান্ট (ICAI), উকিল (LLB, LLM)।


* ব্যবহারিক জ্ঞান (Practical Knowledge ) : ডাক্তার (ইনটার্নশিপ), চাটার্ড অ্যাকাউন্ট্যান্ট বা কস্ট অ্যাকাউন্ট্যান্ট (আর্টিকেলশিপ), উকিল (প্রতিষ্ঠিত আইনজীবির অধীনে জুনিয়ার হিসেবে কাজ করা)।


* পেশাগত সমিতির সদস্য (Membership) :
ডাক্তার (Medical Council of India-র সদস্য), চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট (The Institute of Chartered Accountants of India-র সদস্য), কস্ট অ্যাকাউন্ট্যান্ট (The Institude of Cost Accountants of India-র সদস্য), উকিল/ব্যারিস্টার (Bar Council-এর সদস্য)।

ব্যাবসায়িক পেশা এক নতুন কর্মসংস্থানের দরজা খুলে দিয়েছে। ব্যাবসায়িক পাঠ যেমন পেশাদার তৈরি করে, তেমনি স্বনিযুক্ত কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছে। একই সঙ্গে কারবারি প্রতিষ্ঠান, ব্যাবসায়িক ক্ষেত্র এবং বাণিজ্যে পেশাদারদের ভূমিকা নিজের গণ্ডি ছাড়িয়ে বহুদূর পর্যন্ত বিস্তৃত হয়েছে। ষাটের দশকে নাসার (NASA) ‘Mission Moon' পরিকল্পনার কর্ণধার ছিলেন জিম ওয়েব (Jim Webb)। যিনি বৈজ্ঞানিক ছিলেন না, ছিলেন আইনজ্ঞ—হিসাবরক্ষক (Lawyear-Accountant)। আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট জন কেনেডি (President John Kennedy) তাঁর ব্যবস্থাপনা সম্পর্কিত গুণাবলির জন্য তাঁকে ওই পদে বসিয়েছিলেন।


বিশেষজ্ঞদের মতে, 2012 খ্রিস্টাব্দে তথ্যপ্রযুক্তি ও তথ্যপ্রযুক্তি নির্ভর শিল্পে 3 লক্ষ নতুন কর্মসংস্থান হবে। বর্তমানে চার্টার্ড অ্যাকাউট্যান্টদের জন্য অজস্র সুযোগ অপেক্ষা করছে। চার্টার্ড অ্যাকাউট্যান্ট নিরীক্ষক, হিসাবরক্ষক, ব্যাবসায়িক উপদেষ্টা, কর পরামর্শদাতা, চিফ ফাইনান্স অফিসার, ডাইরেক্টর (অর্থ), পোর্ট ফোলিও প্লানার, ফান্ড ম্যানেজার, ব্যাবসায়িক মূল্য নির্ধারক প্রভৃতি।


কোম্পানি সেক্রেটারি পেশাও সমান আকর্ষণীয়। বর্তমানে পাঁচ কোটি টাকা তার বেশি আদায়িকৃত মূলধন থাকলে কোম্পানি সেক্রেটারি রাখা বাধ্যতামূলক। দুই কোটি টাকার কম আদায়িকৃত মূলধন হলে কোম্পানি সেক্রেটারির কাছ থেকে Compliance Certificate নেওয়া বাধ্যতামূলক। কোম্পানি সেক্রেটারি কর পরামর্শদাতা হিসেবে, সম্পত্তির মূল্য নির্ধারকরূপে, Compliance Report, Search Report তৈরিতে বিশেষজ্ঞরুরূপে কাজ করে। কর রিটার্ন দাখিল, 15 বছরের অভিজ্ঞতা সম্পন্ন হলে কোম্পানি ল-বোর্ডের সদস্য, কোম্পানির বোর্ডের সদস্যরূপে কাজ করার মতো আকর্ষণীয় সুযোগ আছে।

 

পেশার বৈশিষ্ট্য (Features of Business Profession)

Definition of Business Profession

 

1. বিশেষ জ্ঞান অর্জন (Acquiring Special Knowledge) : বিশেষ জ্ঞান অর্জন ছাড়া পেশাদার হওয়া অসম্ভব। ডাক্তারদের ক্ষেত্রে 5 বছর নির্দিষ্ট করা আছে। All India Medical Council 5 বছরের কম ডাক্তারি পাঠকে উপযুক্ত পেশাদার হওয়ার অন্তরায় বলে মনে করে। চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টদের ক্ষেত্রে ও বছরের আর্টিকেলশিপ (Articalship) বাধ্যতামূলক। এমনকি 90 ঘণ্টার GMCS (General Management and Communication Skill) কোর্স করা উন্নত সময়োপযোগী পেশাদার তৈরির জন্য বাধ্যতামূলক।


2. ব্যবহারিক জ্ঞান অর্জন (Acquiring Practical Knowledge) :
পেশাগত উৎকর্ষতা অর্জনের জন্য বিশেষ জ্ঞান অর্জন যথেষ্ট নয়। সঙ্গে সঙ্গে ব্যবহারিক জ্ঞান বাধ্যতামূলক। প্রত্যেক পেশাদারি সংস্থা বিশেষ জ্ঞান প্রদানের সঙ্গে সঙ্গে ব্যবহারিক জ্ঞান প্রদানকে বাধ্যতামূলক করেছে। উদাহরণ: কস্ট বা চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টদের ক্ষেত্রে Articleship, ম্যানেজমেন্ট বা ডাক্তারদের ক্ষেত্রে Internship বাধ্যতামূলক করে ব্যবহারিক জ্ঞান অর্জনের পথ প্রশস্ত করেছে।


3. নীতিগত মান (Ethical Standard) : ব্যাবসায়িক নৈতিকতা বা Business Ethics কারবারি সাফল্যের ক্ষেত্রে জরুরি। সত্যম কম্পিউটারের তৎকালীন চেয়ারম্যান রামলিঙ্গম রাজু ব্যাবসায়িক নৈতিকতা বর্জন করায় সরকার কঠোর ব্যবস্থা গ্রহণ করে। পরবর্তীকালে টেক মহেন্দ্ৰ সত্যম কম্পিউটার অধিগ্রহণ করে। ‘Ethics' শব্দটি গ্রিক শব্দ 'Ethikas' থেকে এসেছে। 2500 বছর আগে গ্রিক চিকিৎসক হিপক্রেটের শপথ হল 'Above all, not knowingly to do harm' (জেনেশুনে ক্ষতিকারক কাজ না করা)। প্রত্যেক পেশাদারের নিজস্ব আচরণবিধি (Code of Conduct) আছে। পেশাদার কখনোই নিজের পেশার স্বপক্ষে বিজ্ঞাপন দিতে পারে না। পেশাদার হিসেবে যা অনৈতিক।


4. প্রতিনিধিত্বমূলক সমিতির সদস্য পদ (Member of Representative Body or Association) :
পেশাদারি প্রতিষ্ঠান কেবলমাত্র পেশাদার তৈরি করে না পেশাদারদের সম্মানীয় সদস্যপদও প্রদান করে। যার ফলে পেশাদার তাদের সংস্থার পত্রপত্রিকা পাওয়া, আলোচনা সভায় অংশগ্রহণের মধ্য দিয়ে নিজেদের পেশাগত উৎকর্ষতা বজায় রাখে।


ডাক্তার All India Medical Council-এর সদস্য।
আইনজীবি West Bengal Bar Council-এর সদস্য।
চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট The Institute of Chartered Accountants of India-র সদস্য।
কস্ট অ্যাকাউন্ট্যান্ট The Institute of Cost Accountants of India-র সদস্য।
কোম্পানি সেক্রেটারি The Institute of Company Secretaries of India-র সদস্যপদ লাভ করেন


5. সামাজিক দায়িত্ব পালন (Discharge Social Responsibility) : সামাজিক দায়িত্ব পালন পেশাদারদের অন্যতম বৈশিষ্ট্য। 1984 খ্রিস্টাব্দে বহু মানুষ ভূপালে ইউনিয়ন কারবাইডের গ্যাস দুর্ঘটনার শিকার হন। সে বছর ইউনিয়ন কারবাইড যথেষ্ট মুনাফা করা সত্ত্বেও ম্যানেজমেন্ট সামাজিক দায়িত্ব পালনে ব্যর্থ হয়। 

2000 খ্রিস্টাব্দে জাপানের স্নো ব্র্যান্ড মিল্ক কোম্পানির (Snow Brand Milk Company, Japan) দুধে অতিমাত্রায় ব্যাকটেরিয়ার প্রভাবে প্রায় 10,000 লোক ক্ষতিগ্রস্ত হয় এবং সামাজিক দায়িত্ব পালনে কোম্পানি ব্যর্থ হয়।