কারবারি প্রতিষ্ঠানের গঠন Forms of Business Organisation

কারবারি প্রতিষ্ঠানের গঠন Forms of Business Organisation


ভূমিকা [Introduction]

কারবারের রূপ নির্বাচনের ওপর কারবারের সাফল্য বা ব্যর্থতা নির্ভর করে। প্রাতিষ্ঠানিক রূপ সঠিকভাবে নির্বাচন করতে না পারলে কারবারের সাফল্য অধরা থেকে যায়। রূপ নির্বাচন সঠিক কি না ভবিষ্যৎই প্রমাণ করবে। কারবারি প্রতিষ্ঠানের রূপ নির্বাচন পূর্বানুমানের ওপর নির্ভরশীল।

 

Forms of Business Organisation


● রূপ নির্বাচনের দায়িত্ব কার? (Who will Determine the Form ?)

বিভিন্ন ধরনের কারবারি প্রতিষ্ঠান লক্ষ্য করা যায়—একমালিকানা কারবার, অংশীদারি প্রতিষ্ঠান, ঘরোয়া কোম্পানি ও সর্বজনীন কোম্পানি। একমালিকানা বা অংশদারি প্রতিষ্ঠানের ক্ষেত্রে মালিক বা মালিকগণ প্রতিষ্ঠানের রূপ নির্বাচন করে। অথচ ঘরোয়া কোম্পানি ও সর্বজনীন কোম্পানির ক্ষেত্রে রূপ নির্বাচন প্রবর্তকদের ওপর বর্তায় মালিকদের ওপর নয়।

 

● রূপ নির্বাচনের সময় (Time for Determining Form)

কারবার একটি চলমান সত্তা। কারবারের জীবনকালে রূপনির্বাচন এক বা একাধিকবার হতে পারে। একমালিকানা বা অংশীদারি প্রতিষ্ঠানে উদ্যোক্তাই মালিক হন। কোম্পানির ক্ষেত্রে শেয়ারগ্রহীতারা পরিচালক পর্ষদ (Board of Directors) নির্বাচন করে এবং পরিচালক পর্ষদ কোম্পানি পরিচালনা করে থাকে। সাধারণভাবে দুটি সময়ে রূপ নির্বাচন করা হয়ে থাকে – (a) কারবার প্রবর্তনের সময় ও (b) প্রতিষ্ঠান চালু থাকলে।



কারবার প্রবর্তনের সময় রূপ নির্বাচনের বিচার্য বিষয়সমূহ [Factors to be Consider for Determining form at the Time of Formation of Ogranisation]


● কারবারের প্রকৃতি (Nature of Organisation) : প্রকৃতি অনুসারে কারবারকে বাণিজ্য, শিল্প ও বাণিজ্যসহায়ক হিসেবে ভাগ করা হয়। কারবারের প্রকৃতি নির্বাচনের পর রুপ নির্বাচন করা হয়ে থাকে।

 

● কারবারের পরিসর (Size of Organisation) : কারবারের আয়তন ক্ষুদ্র, মাঝারি ও বৃহৎ যে-কোনো রূপ হতে পারে। রূপ নির্বাচনের ক্ষেত্রে কারবারের প্রকৃতির সঙ্গে কারবারের পরিসরও বিবেচনা করা উচিত।

 

● প্রয়োজনীয় মূলধনের পরিমাণ (Necessary Amount of Capital) : কারবারের রূপ, প্রকৃতি ও পরিসরের সঙ্গে সঙ্গে প্রয়োজনীয় মূলধনের পরিমাণ পরিবর্তিত হতে থাকে।

 

● প্রতিষ্ঠানের আয়ুষ্কাল (Time Span of Organisation) : রূপ নির্বাচনের ক্ষেত্রে আয়ুষ্কাল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রতিষ্ঠান স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদি হতে পারে।

 

● আইন ও সরকারের নিয়ন্ত্রণ (Control of Law and Government ) : কোম্পানি আইন, 2013 অনুসারে কোম্পানি পরিচালিত হয়। ভারতীয় অংশীদারি আইন 1932, অনুসারে অংশীদারি প্রতিষ্ঠান পরিচালিত হয়। কোম্পানি, আইন সৃষ্ট প্রতিষ্ঠান ও পৃথক সত্তা আছে। একমালিকানা কারবার অপেক্ষা কোম্পানির ওপর সরকারি নিয়ন্ত্রণ অধিক থাকে।

 

Business Organisation

 

● কর ব্যবস্থা (Tax Structure) : আয়কর (মূলধনি লাভসহ) রূপ নিরপেক্ষ কিন্তু আবগারি শুল্ক, যুক্তমূল্যকর সমানভাবে প্রযোজ্য। একমালিকানা ও অংশীদারি প্রতিষ্ঠানের মুনাফা ব্যক্তিগত আয় হিসেবে গণ্য হয় এবং কর প্রদান করতে হয়। কিন্তু কোম্পানির মুনাফার ওপর কোম্পানির কর এবং লভ্যাংশ বণ্টন কর প্রদান করতে হয়। করের নিরিখে কোম্পানি গঠন লাভজনক। কারণ, কোম্পানি করের হার একমালিকানা বা অংশীদারি প্রতিষ্ঠানের করের হার অপেক্ষা কম।

 

● মালিকদের দায়িত্ব (Duties of Owners) : পরিচালনার দায়িত্ব ছাড়া যদি কোনো ব্যক্তি মালিকানার অধিকার ভোগ করে, তবে একমালিকানা কারবার অপেক্ষা কোম্পানিই হল উপযুক্ত রূপ।

 

● ঝুঁকি ও দায়ের প্রকৃতি (Nature of Risk and Liability) : একমালিকানা কারবারের ক্ষেত্রে আর্থিক দায় মালিককেই বহন করতে হয়। অংশীদারি কারবারের দায় অসীম। অংশীদারি প্রতিষ্ঠানের দায় অংশীদারি প্রতিষ্ঠান ছাড়িয়ে ব্যক্তিগত সম্পর্ক পর্যন্ত প্রসারিত। কোম্পানি ও সমবায় প্রতিষ্ঠানের দায় নিযুক্ত মূলধন দ্বারা সীমাবদ্ধ।

 

একমালিকানা কারবারের সংজ্ঞা [ Definition of Sole proprietorship Business ]


একমালিকানা কারবার হল কারবারের প্রাচীনতম রূপ। আইনের দিক থেকে এর কোনো অস্তিত্ব না থাকলেও এটি মালিকের একক সম্পত্তি। কারবারই সবকিছুর মালিক এবং কারবারই সমস্ত ঝুঁকির বাহক। এল. এইচ. হ্যানে (L. H. Haney)-এর মতে, একমালিকানা বা ব্যক্তিগত উদ্যোগ হল এমন একটি সংগঠন যেখানে একক ব্যক্তি কারবারের দায়দায়িত্ব গ্রহণ করেন, কারবার পরিচালনা করেন এবং বিপর্যয়ের ঝুঁকি গ্রহণ করেন (The individual proprietorship is the form of business organisation at the head of which an individual as one who is responsible, who directs its operations and who along runs the risk of failure.) একমালিকানা কারবার একক ব্যক্তি মালিকানায় প্রতিষ্ঠিত ও পরিচালিত।